1. admin@ekdeshi.com : Ekdeshi :
  2. editor@ekdeshi.com : Ek Deshi : Ek Deshi
ক্যান্ডেল ইন দ্য উইন্ড ১৯৯৭: অনবদ্য এক শোকগাথা

ক্যান্ডেল ইন দ্য উইন্ড ১৯৯৭: অনবদ্য এক শোকগাথা

  • সময় : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১

সেপ্টেম্বর ৬, ১৯৯৭।

লন্ডনের রাস্তা ধরে রাজকীয় প্রতীকে আচ্ছাদিত কফিন বহন করে নিয়ে যাচ্ছেন রানী এলিজাবেথের  ওয়েলশ গার্ড রেজিমেন্টের কয়েকজন সদস্য। কেনসিংটন প্রাসাদ থেকে অভিযাত্রা শুরু হয়েছে, হাইড পার্ক, রয়্যাল আলবার্ট হল, বাকিংহ্যাম আর সেন্ট জেমস প্রাসাদ ঘুরে উদ্দেশ্য ওয়েস্টমিনিস্টার অ্যাবি। বাকিংহ্যাম প্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে ছোট্ট করে মাথা নোয়ালেন রানী দ্বিতীয় এলিজাবেথ। সেন্ট জেমস প্রাসাদ থেকে শবযাত্রার সঙ্গি হলেন রানীর স্বামী ডিউক অফ এডিনবার্গ, প্রিন্স অফ ওয়েলস চার্লস, তার দুই ছেলে রাজপুত্র উইলিয়াম আর হ্যারি, এবং  অ্যালথর্পের আর্ল স্পেন্সার। ফুলে ফুলে ভরা কফিনের উপর অপটু হাতে মায়ের উদ্দেশ্যে লেখা উইলিয়াম আর হ্যারির কার্ড শোভা পাচ্ছিল।

কফিন বহন করে নিয়ে যাওয়া হচ্ছে; Image Source: yahoo.com
প্রিন্সেস ডায়ানার শবযাত্রার পেছনে তার ভাই, চার্লস, উইলিয়াম, হ্যারি এবং ডিউক অফ এডিনবার্গ ©Mirrorpix

রাস্তার দু’ধারে দাঁড়িয়ে আছে প্রায় এক মিলিয়নের মতো মানুষ। এটি কোনো রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া না হলেও ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে দেশ বিদেশের নামকরা সব ব্যক্তির ভিড়। আছেন বর্তমান এবং প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী, পার্লামেন্ট সদস্য, মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন, ফরাসী ফার্স্ট লেডি বার্নাডেট শিরাক, জর্ডান ও নেদারল্যান্ডসের রানী, গ্রীস এবং স্পেনের রাজা, জাপানের রাজপুত্র আর রাজকন্যা, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, টম হ্যাঙ্কস,টম ক্রুজ, স্টিভেন স্পিলবার্গসহ হলিউড আর সঙ্গীত জগতের অনেক তারকাব্যক্তিত্ব। একসাথে প্রবেশ করলেন বিখ্যাত সঙ্গীতজ্ঞ এলটন জন এবং জর্জ মাইকেল।

সকাল এগারটায় শুরু হলো প্রিন্সেস অফ ওয়েলস  ডায়ানা স্পেন্সারের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা। তার দুই বোন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের বক্তব্যের পরে মঞ্চে উঠলেন এলটন জন, পিয়ানোর মূর্ছনায় গাইলেন তার অন্যতম সেরা গান, ক্যান্ডেল ইন দ্য উইন্ড ১৯৯৭। প্রিন্সেস ডায়ানার সাথে সাথে মানুষের মনে চিরস্থায়ী আসন করে নিল এই গান।

শেয়ার করুন:

আরোও খবর...
© All rights reserved ©Ekdeshi.com