1. admin@ekdeshi.com : Ekdeshi :
  2. editor@ekdeshi.com : Ek Deshi : Ek Deshi
তুরস্কের ‘হয়ে যুক্তরাষ্ট্রকে ধমক’ রাশিয়ার

তুরস্কের ‘হয়ে যুক্তরাষ্ট্রকে ধমক’ রাশিয়ার

  • সময় : শনিবার, ১৩ মার্চ, ২০২১
তুরস্কের ‘হয়ে যুক্তরাষ্ট্রকে ধমক’ রাশিয়ার
তুরস্কের ‘হয়ে যুক্তরাষ্ট্রকে ধমক’ রাশিয়ার

তুরস্কের ‘হয়ে যুক্তরাষ্ট্রকে ধমক’ রাশিয়ার

মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার প্রস্তাব দিয়েছিল তুরস্ক। কিন্তু তাতে ওয়াশিংটন সাড়া না দেয়ায় রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৪০০ কেনে আঙ্কারা। এ নিয়ে উভয় দেশের সম্পর্কে টানাপড়েন চলছে অনেক দিন ধরে।

সর্বোচ্চ চাপ দিয়েও এরদোয়ান প্রশাসনকে বাগে আনতে ব্যর্থ হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন। এখন রাশিয়ার সঙ্গে করা ওই চুক্তি বাতিলের জন্য চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন।

বিষয়টি নিয়ে গতকাল শুক্রবার কথা বলেন রুশ ফেডারেল সার্ভিস ফর মিলিটারি অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশনের প্রধান দিমিত্রি শুগায়েভ। তিনি বলেন, এস-৪০০ চুক্তি বাতিলে মার্কিন চাপের কাছে নতিস্বীকার করবে না আঙ্করা।

অন্যান্য দেশের কাছেও এস-৪০০ বিক্রিতে যুক্তরাষ্ট্র বাধা দিচ্ছে অভিযোগ করে দিমিত্রি শুগায়েভ বলেন, এ ক্ষেত্রে সব ধরনের চেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন। সমস্যা থাকার পরেও তুর্কি মিত্ররা তাদের সিদ্ধান্তে অটল রয়েছেন।

এটি তুরস্কের জাতীয় নিরাপত্তার প্রশ্ন মন্তব্য করে তিনি আরো বলেন, আমরা আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে পারব বলে বিশ্বাস করি। এ জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানাচ্ছি।

এর আগে গত বৃহস্পতিবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু জানান, বিভিন্ন দেশ থেকে আরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করা হবে।

এদিকে, এস-৪০০ কেনায় মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান নির্মাণ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র। এর বিপরীতে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এসইউ-৩৫ ও এসইউ-৫৭ স্টিলথ জঙ্গিবিমান কিনতে যাচ্ছে আঙ্কারা।

এ নিয়ে রুশ ফেডারেল কো-অপারেশনের মুখপাত্র ভ্যালেরিয়া রেশেতনিকোভা গতকাল জানান, তুরস্কের অনুরোধে বিমানের প্রযুক্তিগত সবকিছু আঙ্কারাকে জানানো হয়েছে। তারা আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিলে আলোচনায় বসবে মস্কো।

শেয়ার করুন:

আরোও খবর...
© All rights reserved ©Ekdeshi.com