1. admin@ekdeshi.com : Ekdeshi :
  2. editor@ekdeshi.com : Ek Deshi : Ek Deshi
মজাদার চিকেন পুটুলি তৈরি করবেন যেভাবে

মজাদার চিকেন পুটুলি তৈরি করবেন যেভাবে

  • সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
চিকেন পুটুলি
চিকেন পুটুলি

মজাদার চিকেন পুটুলি তৈরি করবেন যেভাবে

চিকেন পুটুলি। নামটি বেশ অদ্ভূত। চিকেনের এ পদটি দেখতেও যেমন আকর্ষণীয়; খেতেও সুস্বাদু। পুটুলি বা পোটলায় করে বিভিন্ন কিছু বহন করা হয়। বিশেষ এ পুটুলির মধ্যে থাকে চিকেনের পুর। নতুন এক পদ হলো চিকেন পুটুলি।

এক চিকেন দিয়ে তৈরি করে নেওয়া যায় বাহারি সব পদ। চিকেন চাউমিন, স্টফড চিকেন,চিকেন পাস্তা, চিকেন স্যুপ, তান্দুরি চিকেনসহ নানা ধরনের পদ বিভিন্ন রেস্টুরেন্ট কিংবা ফাস্টফুড কর্ণার থেকে কিনে খাওয়া হয়ে থাকে।

মাত্র ৩০ মিনিটের মধ্যেই তৈরি করে নিতে পারবেন মজাদার এ পদটি। বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারবেন চিকেন পুটুলি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ২৫০ গ্রাম (হাড় ছাড়া)
২. পেঁয়াজ ১টি
৩. কাঁচা মরিচ ২টি
৪. রসুন ৫০ গ্রাম
৫. আদা ২৫ গ্রাম
৬. লবণ (স্বাদ অনুসারে)
৭. সুগন্ধি গুঁড়ো ১ চামচ
৮. সয়া সস ৩ ফোঁটা
৯. ওয়েস্টার সস আধা টেবিল চামচ
১০. প্রেস্ট্রি ফিলো শিট ৬টি

পদ্ধতি

পুর তৈরির জন্য

একটি প্যানে ২ চামচ তেল গরম করে কাটা রসুন, পেঁয়াজ, আদা এবং সবুজ মরিচ একসঙ্গে ভেজে নিন। সামান্য পানি দিয়ে ঢেকে ২-৩ মিনিট কষিয়ে নিন। এবার একে একে সব মশলা দিয়ে মুরগির মাংস মিশিয়ে নিন। এক্ষেত্রে মাংসগুলো আগে থেকে সেদ্ধ করে ঝুরি করে নিতে হবে।

কিছুক্ষণ মুরগির মাংস নেড়ে এর মধ্যে সস দিয়ে দিন। কয়েক মিনিটের জন্য আবার রান্না করুন। হয়ে গেলে মুরগির মাংসের পুর অন্য একটি পাত্রে রেখে ঠান্ডা করে নিন।

পুটুলি তৈরির জন্য

একটি ফিলো শিট নিয়ে হাতের সাহায্যে গোলাকার আকৃতি দিন। পুটুলির মতো তৈরি করে এর মধ্যে মাংসের পুর ঢুকিয়ে দিন। এরপর আলতো হাতে চাপ দিয়ে মুখ বন্ধ করে দিন। সুতা দিয়েও পুটুলির মুখ আটকে দিতে পারেন।

এবার একটি প্যানে পর্যাপ্ত তেল গরম করে নিন। এরপর চিকেন পুটুলিগুলো তেলের মধ্যে ছেড়ে দিয়ে মুচমুচে করে ভেজে নিন। এপিঠ-ওপিঠ উল্টে পাল্টে সময় নিয়ে হালকা আঁচে ভেজে নিতে হবে। বাদামি রঙা না হওয়া পর্যন্ত ভাজতেই থাকুন।

হয়ে গেলে একটি টিস্যুর উপর উঠিয়ে রাখবেন। এতে অতিরিক্ত তেল টিস্যু পেপার শুষে নেবে। এরপর গরম গরম চিকেন পুটুলি পরিবেশন করুন পছন্দের সস ও চাটনির সঙ্গে।

 

শেয়ার করুন:

আরোও খবর...
© All rights reserved ©Ekdeshi.com