1. admin@ekdeshi.com : Ekdeshi :
  2. editor@ekdeshi.com : Ek Deshi : Ek Deshi
মসজিদে সেহরি-ইফতার করা যাবে না

মসজিদে সেহরি-ইফতার করা যাবে না

  • সময় : সোমবার, ৫ এপ্রিল, ২০২১
মসজিদে সেহরি-ইফতার করা যাবে না
মসজিদে সেহরি-ইফতার করা যাবে না

মসজিদে সেহরি-ইফতার করা যাবে না

দেশের করোনার সংক্রমণ আশঙ্কজনক হারে বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে আজ সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন শুরু হয়েছে। এ ছাড়া এর আগেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে করোনার সংক্রমণ প্রতিরোধে।

এ অবস্থায় শর্ত সাপেক্ষে মসজিদে জামাতে নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে সরকার। এ ছাড়া পবিত্র রমজান মাসও আসন্ন, তাই সে ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, রমজানে মসজিদে সেহরি ও ইফতার করা যাবে না।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে আজ সোমবার এসব নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে

মসজিদে প্রবেশের দরজায় হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান ও পানি রাখতে হবে। পাশাপাশি মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

নিজ নিজ বাসা থেকে প্রত্যেককে ওজু করে আসবেন। এ ছাড়া সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে। ওজু করার সময় সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে।

মসজিদে কার্পেট বিছানো যাবে না। প্রত্যেক ওয়াক্ত নামাজের আগে জীবাণুনাশক দিয়ে সম্পূর্ণ মসজিদ পরিষ্কার করতে হবে। এ ছাড়া নিজ নিজ দায়িত্বে মুসল্লিদের প্রত্যেককে জায়নামাজ নিয়ে আসতে হবে।

নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে কাতারে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

শিশু, বয়ঃবৃদ্ধ এবং যারা অসুস্থ ও অসুস্থদের সেবায় নিয়োজিত তারা জামাতে অংশ গ্রহণ থেকে বিরত থাকবেন।

সংক্রমণ প্রতিরোধের জন্য মসজিদের ওজুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার থাকতে হবে। একই মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

নির্দেশনায় রমজান সম্পর্কে বলা হয়েছে, রমজানে মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।

এ ছাড়া নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামরা দোয়া করবেন, যাতে করোনাভাইরাসের মহামারি থেকে রক্ষা পাওয়া যায়।

মসজিদের খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়েছে।

পাশাপাশি নির্দেশনায় এও বলা হয়েছে, এসব নির্দেশনা লঙ্ঘন করা হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন।

শেয়ার করুন:

আরোও খবর...
© All rights reserved ©Ekdeshi.com