1. admin@ekdeshi.com : Ekdeshi :
  2. editor@ekdeshi.com : Ek Deshi : Ek Deshi
লেখক মুশতাকের মৃত্যু কারাগারে : নাগরিক সমাজে শীতল বার্তা

লেখক মুশতাকের মৃত্যু কারাগারে : নাগরিক সমাজে শীতল বার্তা

  • সময় : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে নানা প্রশ্ন দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুর কারাগারে তার মৃত্যু হয়। গত ২৩শে ফেব্রুয়ারি তাকে আদালতে হাজির করা হয়েছিল। ওইদিন তার স্বজনদের সঙ্গেও সাক্ষাৎ হয়।

মুশতাক আহমেদের স্বজনরা জানিয়েছেন, সর্বশেষ সাক্ষাতে মুশতাক সুস্থ আছেন বলে জানিয়েছিলেন। এরপর কি এমন হলো যে, তাতে তার মৃত্যু হয়েছে। এছাড়া গুরুতর অসুস্থ হলে তাকে উন্নত চিকিৎসা কেনো দেয়া হলো না এমন প্রশ্ন করেছেন তার স্বজনরা। লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে গতকাল দিনভর নানা কর্মসূচি পালিত হয়েছে রাজধানীতে।

এসব কর্মসূচিতে শিক্ষার্থী, রাজনীতিবিদ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। প্রতিবাদ কর্মসূচিতে বক্তারা মুশতাকের মৃত্যু নিয়ে নানা প্রশ্ন তোলেন। তারা ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে বলেন, এটা যারা তৈরি করেছে মুশতাকের মৃত্যুর জন্য তারা দায়ী। তাদের বিরুদ্ধে মামলা হতে পারে।

গত বছরের মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলায় মুশতাক আহমেদকে গ্রেপ্তার করা হয়। ওই মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ আরো ৩ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে কিশোর ও মুশতাক ছাড়া অন্য ২ জন জামিনে মুক্ত হন। কয়েক দফা জামিন চাইলেও কিশোর ও মুশতাকের জামিন মেলেনি।

তাদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার বিরোধী পোস্ট দেয়ার অভিযোগ আনা হয়েছিল। গ্রেপ্তারের পর ৬ বার জামিন আবেদন নাকচ করা হয় মুশতাকের। মুশতাকের মৃত্যুর পর নানা প্রশ্ন দেখা দিলেও সুরতহাল প্রতিবেদন তৈরি করে গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. অসিউজ্জামান চৌধুরী বলেছেন, প্রাথমিকভাবে তার শরীরে আঘাতের চিহ্ন মেলেনি।

প্রায় একই কথা জানিয়েছেন তার ময়নাতদন্ত করা গাজীপুরের শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. শাফি মোহাইমেন। তিনি বলেছেন, বাহ্যিক কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তবে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সৈয়দ বায়েজীদ সাংবাদিকদের জানিয়েছেন, মৃত্যুর আগে বা পরে ঘা হয়েছে এমন লালচে-কালো ছোট ছোট দাগ দেখা গেছে মুশতাকের পিঠে ও ডান বাহুতে।

বৃহস্পতিবার রাত ৮টায় মৃত্যুবরণের পর প্রায় ১৬ ঘণ্টা পরে গতকাল সকাল ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে মুশতাক আহমেদের সুরতহাল প্রতিবেদন তৈরি করেন গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. অসিউজ্জামান চৌধুরী।

 

শেয়ার করুন:

আরোও খবর...
© All rights reserved ©Ekdeshi.com